ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা | ভ্রমণকাল

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা
গত ১১ নভেম্বর ২০২৩ইং তারিখ উদ্বোধন করা হয়েছে বহুল কাঙ্ক্ষিত ঢাকা টু কক্সবাজার রেল সংযোগ প্রকল্প। সশরীরে উপস্থিত থেকে এই প্রকল্প উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জনসাধারন চলতি বছর ২০২৩ এর ডিসেম্বর থেকে এই রুটে ট্রেনে ঢাকা থেকে কক্সবাজার আসা যাওয়া করতে পারবেন।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেন একটা স্বপ্নের মত। দেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থান গুলোর মধ্যে কক্সবাজার অন্যতম। ঢাকা থেকে কক্সবাজার এর সড়কপথের দূরত্ব ৩৯৭.৬ কিলোমিটার। কক্সবাজার বাসে যেতে সময় লাগে কমবেশি ৯/১০ ঘন্টার মত। বিমানে করে যেতে লাগে ১ ঘন্টা ১৫ মিনিট কিন্তু ভাড়া সাধারণ ভ্রমনকারী বা যাত্রীদের নাগালের বাহিরে।

বর্তমানে ঢাকা থেকে চট্রগ্রাম পর্যন্ত ট্রেনে যাওয়া গেলেও ২০২৩ সালের ০১ ডিসেম্বর ঢাকা থেকে সরাসরি ট্রেনে কক্সবাজার পর্যন্ত যাওয়া যাবে। ১৩০ কি.মি প্রতি ঘন্টা গতিতে ট্রেন চলবে ঢাকা টু কক্সবাজার যদিও ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ১৫০ কি.মি প্রতি ঘন্টা। ঢাকা থেকে কক্সবাজার রেললাইন হবে ৫৫১ কিলোমিটার আর ঢাকা থেকে কক্সবাজার ট্রেনে যেতে সময় লাগবে সাত থেকে সাড়ে সাত ঘন্টা। ঢাকার কমলাপুর থেকে কক্সবাজার রুটে পর্যটন ট্রেন চালু হওয়ারও সম্ভাবনা রয়েছে।

ঢাকা টু কক্সবাজার ট্রেন চালু হলে কক্সবাজার ভ্রমন হবে আরো সহজ, নিরাপদ ও সাশ্রয়ী। বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থানের নাম কক্সবাজার। পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতের জন্য কক্সবাজার এর সুনাম ছড়িয়ে আছে সারা বিশ্বে। সমুদ্র সৈকত ছাড়াও কক্সবাজারের রয়েছে বিভিন্ন ঐতিহ্যবাহী স্থাপনা এবং বেশকিছু আকর্ষণীয় পর্যটন স্থান। আর একারণে কক্সবাজারকে ‘পর্যটন নগরী’ হিসাবে অভিহিত করা হয়।

কক্সবাজারের পর্যটন কেন্দ্র গুলোর হলো

কক্সবাজার সমুদ্র সৈকত, সেন্টমার্টিন, রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড, কলাতলী বীচ, লাবনী পয়েন্ট, সুগন্ধা বীচ, দরিয়ানগর, ইনানী বীচ, হিমছড়ি, মেরিন রোড, রামু বৌদ্ধ বিহার, মহেশখালি, আদিনাথ মন্দির, সোনাদিয়া দ্বীপ, ডুলাহাজারা সাফারি পার্ক ইত্যাদি কক্সবাজারের সর্বাধিক দর্শনীয় ভ্রমণ স্থান।


ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী

ঢাকা টু কক্সবাজার রুটে চলতি বছরের ০১ ডিসেম্বর ২০২৩, ঢাকা থেকে যাত্রী নিয়ে ট্রেন চলাচল শুরু হবে। রেলওয়ের সূত্রমতে, মঙ্গলবার থাকবে সাপ্তাহিক ছুটি। পর্যায়ক্রমে ট্রেনের সংখ্যা বাড়বে কক্সবাজার রুটে। নিচে ঢাকা কক্সবাজার রুটের ট্রেনের সময়সূচী দেওয়া হলোঃ


ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী

যাত্রা শুরু ঢাকা থেকে রাত ১০.৩০ মিনিটে
যাত্রা শেষ কক্সবাজার ভোর ৬.৩০ মিনিটে

কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী

যাত্রা শুরু কক্সবাজার থেকে দুপুর ১.০০ মিনটে
যাত্রা শেষ ঢাকা রাত ৯.১০ মিনিটে

ঢাকা টু কক্সবাজার ট্রেনের ছুটির দিন/বন্ধের দিন

ঢাকা টু কক্সবাজার রুটে ০১ ডিসেম্বর থেকে ট্রেন চলাচল করবে। রেলওয়ের সূত্রমতে মঙ্গলবার থাকবে সাপ্তাহিক ছুটি। পর্যায়ক্রমে ট্রেনের সংখ্যা বাড়বে কক্সবাজার রুটে।

ঢাকা টু কক্সবাজার ট্রেনে ভাড়ার তালিকা

ঢাকা থেকে কক্সবাজার রুটে ট্রেনের ভাড়ার তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ রেলওয়ে। তো এখন চলুন আপনাদেরকে ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়ার বিস্তারিত জানিয়ে দেই। প্রকাশিত তালিকাতে দেখা যায়, ঢাকা থেকে কক্সবাজার যেতে সর্বনিম্ন ভাড়া লাগবে ১২৫ টাকা আর মেইল ট্রেনে লাগবে ১৭০ টাকা। শোভন চেয়ারে ৫০০ ও এসি বার্থে (ভ্যাটসহ) পড়বে ১ হাজার ৭২৫ টাকা।

এছাড়া সুলভ শ্রেণির ২৫০, শোভন শ্রেণির ৪২০, প্রথম চেয়ার/সিট ভাড়া (ভ্যাটসহ) ৬৭০, প্রথম বার্থের (ভ্যাটসহ) ১ হাজার, স্নিগ্ধা শ্রেণির (ভ্যাটসহ) ৯৬১ এবং এসি সিট শ্রেণির ভাড়া ১ হাজার ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর কমিউটার ট্রেনের ভাড়া নির্ধারণ করা হয়েছে ২১০ টাকা।

ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত বাণিজ্যিক দূরত্ব ৫৩৫ কিলোমিটার ধরে এ ভাড়া নির্ধারণ করা হয়েছে।
নিচে একটি চার্টের মাধ্যমে ঢাকা টু কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা দেখানো হলো-
ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের নাম

রেলওয়ের মাধ্যমে জানা গেছে, ঢাকা থেকে কক্সবাজার রুটে চালু হতে যাওয়া ট্রেনের জন্য ৬ টি ট্রেনের নাম প্রস্তাব করেছে বাংলাদেশ রেলওয়ে ।
ট্রেনগুলো হলোঃ
১। কক্সবাজার এক্সপ্রেস
২। প্রবাল এক্সপ্রেস
৩। হিমছড়ি এক্সপ্রেস
৪। ইনানী এক্সপ্রেস
৫। লাবণী এক্সপ্রেস
৬। সেন্টমার্টিন এক্সপ্রেস
উপরের প্রস্তাবিত নামের মধ্যে ঢাকা থেকে কক্সবাজার রুটে একটি বাছাই অথবা অন্য কোনো নতুন নাম দিতে পারেন প্রধানমন্ত্রী।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনে দুটি খাবার বগি, একটি পাওয়ার কার, তিনটি এসি কেবিন, পাঁচটি এসি চেয়ার, ছয়টি শোভন চেয়ার এবং একটি নন-এসি ফার্স্ট সিট বগি থাকবে। ঢাকা থেকে যাত্রার সময় আসনসংখ্যা হবে ৭৯৭ টি ও ফিরতি পথে আসন হবে ৭৩৭ টি।

ঢাকা টু কক্সবাজার ট্রেন সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

ঢাকা টু কক্সবাজার ট্রেন কবে চালু হবে?

গত ১১ নভেম্বর ২০২৩ইং তারিখ ঢাকা টু কক্সবাজার ট্রেন উদ্বোধন হলেও যাত্রী সাধারণ আগামী ১লা ডিসেম্বর ২০২৩ থেকে ঢাকা টু কক্সবাজার রুটে চলাচল করতে পারবেন।

ঢাকা টু কক্সবাজার ট্রেনে যেতে কত সময় লাগবে?

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনে যেতে সময় লাগবে সাত থেকে সাড়ে সাত ঘন্টা সময় লাগবে।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের নাম কি?

রেলওয়ের মাধ্যমে জানা গেছে, ঢাকা থেকে কক্সবাজার রুটে চালু হতে যাওয়া ট্রেনের জন্য ০৫ টি ট্রেনের নাম প্রস্তাব করেছে বাংলাদেশ রেলওয়ে। এগুলো হলোঃ প্রবাল এক্সপ্রেস, হিমছড়ি এক্সপ্রেস, ইনানী এক্সপ্রেস, লাবণী এক্সপ্রেস ও সেন্টমার্টিন এক্সপ্রেস।প্রস্তাবিত নামের মধ্যে ঢাকা থেকে কক্সবাজার রুটে একটি বাছাই অথবা অন্য কোনো নতুন নাম দিতে পারেন প্রধানমন্ত্রী।

প্রিয় পাঠকবৃন্ধ,আশা করছি ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ভাড়া ও ছুটির দিন সম্পর্কিত তথ্য গুলো আপনাদের কাজে আসবে। ঢাকা থেকে কক্সবাজার ভ্রমনের সময় সহায়তা করবে। এমন আরো ভ্রমন সম্পর্কিত তথ্য দেখতে পারেন আমাদের সাইটে নিয়মিত ভিজিট করুন।

দৃষ্টি আকর্ষণ: আমাদের পর্যটন স্পট গুলো আমাদের দেশের পরিচয় বহন করে এবং এইসব পর্যটন স্পট গুলো আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন। আর ভ্রমনে গেলে কোথাও ময়লা ফেলবেন না। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
ভ্রমণকাল: আমাদের টিম সবসময় চেষ্টা করে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা বানান ভুল হয়ে থাকে বা ভ্রমণ স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে অথবা আপনার কোন ভ্রমণ গল্প আমাদের সাথে শেয়ার করতে চান তাহলে Comments করে জানান অথবা আমাদের কে ''আপনার মতামত'' পেজ থেকে মেইল করুন।