bangladesh-air-force-museum
বাংলাদেশ বিমান বাহিনীর গৌরবময় ঐতিহ্যের ইতিহাস এবং সাফল্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যে তুলে ধরতে আগারগাঁয়ের আইডিবি ভবনের পূর্ব পাশে তেজগাঁও বিমানবন্দর সংলগ্ন স্থানে প্রতিষ্ঠা করা হয়েছে বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর (Biman Bahini Jadughar)।

২০১৪ সালে বাংলাদেশের প্রথম বিমান বাহিনী জাদুঘর প্রতিষ্ঠা করা হয়। এখানে এসে ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে ব্যবহৃত ঐতিহাসিক বিমান ও হেলিকপ্টারসহ নানা নিদর্শন কাছে থেকে দেখার সুযোগ পান দর্শনার্থীরা। জাদুঘরের ভেতরে ঢুকতেই বিশাল চত্বর চোখে পড়ে। আর এই চত্বরেই রাখা হয়েছে বিভিন্ন জঙ্গি বিমান, হেলিকপ্টার এবং রাডার। বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘরে ২১টি বিমান ও ৩ টি রাডার রয়েছে। যার মধ্যে ৩টি বিমান ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে ভারতীয় বিমান বাহিনী ব্যবহার করে এবং পরবর্তীতে বাংলাদেশকে উপহার হিসেবে প্রদান করে।

বিমান বাহিনী সামরিক জাদুঘরটি মূলত বিভিন্ন সময়ের হেলিকপ্টার ও বিমান দিয়েই সাজানো হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেঃ বলাকা: বলাকা বাংলাদেশের প্রথম যাত্রীবাহী বিমান। রাশিয়ার তৈরি এই বিমানটি বাংলাদেশে আসে ১৯৫৮ সালে। এয়ার টুওরার
: ট্রেইনিংয়ে জন্য এই বিমান ব্যবহার করা হয়। ১৯৯৭ সালে নিউজিল্যান্ডের তৈরি এই বিমান বাংলাদেশ বিমান বাহিনিতে যোগ হয়। পিটি-৬: ১৯৮৫ সালে চিনের তৈরি এই বিমানটি বাংলাদেশ এয়ারলাইন্সে যুক্ত হয়। ফুগাসি এম-১৭০: ফ্রান্সে ১৯৬০ সালে তৈরি করা এই বিমানটি বাংলাদেশ বিমান বাহিনীতে যুক্ত হয় ১৯৯৭ সালে। গ্লাইডার: বাংলাদেশ বিমান বাহিনীর আকাশ অভিজ্ঞতার জন্য জার্মানির দেওয়া এই বিমানটি বাংলাদেশে আনা হয় ১৯৮২ সালে। এয়ারটেক কানাডিয়ান ডিএইচ ৩/১০০০: কানাডার তৈরি এই বোমারু বিমানটি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে চট্টগ্রাম সুমদ্র বন্দরে সফল অভিযান পরিচালনা করে। হান্টার বিমান: মুক্তিযুদ্ধের সময় ভারত বাংলাদেশকে ভূমি শত্রু থেকে রক্ষা করতে এই বিমানটি ব্যবহার করে। ভারতীয় বিমানবাহিনী বাংলাদেশ বিমানবাহিনীকে এই বিমানটি উপহার দেয়।

বিমান বাহিনী জাদুঘরে আগত দর্শনার্থীদের জন্য রয়েছে একটি ফুড কোর্ট, স্যুভেনির শপ ‘নীলাদ্রি’, বিভিন্ন প্রাণীর প্রতিকৃতি, থিম পার্ক এবং নান্দনিক ফোয়ারা।

বিমান বাহিনী জাদুঘর খোলা ও বন্ধের সময়সূচী

বিমান বাহিনী জাদুঘর সাপ্তাহিক বন্ধ রবিবার। প্রতি সপ্তাহের রবিবার বাদে অন্য ৬ দিন জাদুঘর খোলা থাকে। সোম থেকে বৃহস্পতিবার জাদুঘরটি দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকে। আর শুক্র এবং শনিবার সকাল ১০টা থেকে খোলা থাকে আর বন্ধ হয় রাত ৮টায়।

বিমান বাহিনী জাদুঘর টিকিট মূল্য

জাদুঘরে সাধারণ দর্শনার্থীদের প্রবেশে টিকেটের মূল্য ৫০ টাকা এবং সামরিক বাহিনীর সদস্যদের জন্য প্রবেশ মূল্য ২৫ টাকা। এছাড়াও ৩০-১০০ টাকার টিকেটের বিনিময়ে জাদুঘরের বিমান কিংবা হেলিকাপ্টারে উঠতে পারবেন।


বিমান বাহিনী জাদুঘর কিভাবে যাবেন

ঢাকার যে কোন জায়গা থেকে আগারগাঁও চলে আসুন। রাজধানীর মতিঝিল কিংবা গুলিস্থান থেকে যেতে চাইলে মিরপুর ১০, মিরপুর ১১ অথবা মিরপুর ১২ গামী যে কোন বাসে আগারগাঁও এসে নেমে যাবেন। আবদুল্লাপুর, ইয়ারপোর্ট অথবা মহাখালি দিয়ে যেতে চাইলে মিরপুর, শ্যমলী গামী যে কোন বাসে আগারগাও। আর আগারগাঁও সিগনাল মোড় ও আইডিবি ভবনের পূর্বে এ বিমান বাহিনী জাদুঘর। এছাড়া রামপুরা থেকে হিমাচল, আলিফ পরিবহনেও যেতে পারবেন। কিংবা নিজস্ব পরিবহন বা সিএনজি নিয়ে ঢাকার যে কোন জায়গা থেকে সহজে যেতে পারবেন।

ঢাকা জেলার দর্শনীয় স্থানসমূহ

ঢাকা জেলায় ঘুরে বেড়ানোর মত অনেক জায়গা রয়েছে, তার মধ্যে আপনি যেতে পারেন লালবাগ কেল্লা, আহসান মঞ্জিল, রোজ গার্ডেন প্যালেস, মৃধা মসজিদ, জাতীয় জাদুঘর, স্বাধীনতা জাদুঘর, ইত্যাদি জায়গাগুলোতে।