নন্দন পার্ক | ভ্রমণকাল

নন্দন পার্ক

নন্দন পার্ক (Nandan Park) বাংলাদেশের রাজধানী ঢাকার অদূরে সাভার উপজেলায় অবস্থিত একটি বিনোদন কেন্দ্র। এটি বাংলাদেশের বৃহত্তম বিনোদনমূলক পার্ক। আশুলিয়া থানার নবীনগরে চন্দ্রা মহাসড়কের পাশে বাড়ইপাড়া এলাকায় এই পার্কটির অবস্থান। সবুজ-শ্যামল শান্ত পরিবেশে মনের সব ক্লান্তি দূর করতে ৩৩ একর জমির উপর, সবুজে ঘেরা মনোরম এই পার্কটি যুক্তরাজ্য থেকে প্রযুক্তি ও ডিজাইন নিয়ে ভারতের নিকো পার্ক রিসোর্ট ও প্রবাসী বাংলাদেশিদের সহায়তায় ২০০৩ সালে তৈরী করা হয়েছে।

নন্দন পার্কি উদ্বোধনের পর থেকেই বিশেষ দিন গুলোতে যেমন- বিজয় দিবস, স্বাধীনতা দিবস, ঈদ, পূজা, ১লা বৈশাখ ও বিভিন্ন উৎস উপলক্ষে কনসার্টের আয়োজন করে থাকে। এছাড়াও কর্পোরেট পিকনিক, সভা-সেমিনার, মিটিং এর আয়োজন করা যায় এখানে।

ভেতরে রয়েছে সুনিশ্চত নিরাপত্তা ব্যাবস্থা ও হকার মুক্ত পরিবেশ।

নন্দন পার্কের বিভিন্ন রাইড

নন্দন পার্কটি সাজানো হয়েছে দেশি বিদেশী রাইডের সমন্বয়ে, আর্ষনীয় রাইডগুলোর মধ্যে রয়েছে ক্যাবল কার, ওয়েবপুল, জিপ গ্লাইড, রক ক্লাইমরিং, রিপলিং, মুন রেকার, কাটার পিলার, ওয়াটার কোষ্টার, আইসল্যন্ড, প্যাডেল বোট। ্এছাড়া্ রয়েছে ওয়াটার ওয়াল্ড।

নন্দন পার্ক প্রবেশ মূল্য

নন্দন পার্কে প্রবেশ মূল্য ৯০ টাকা।  প্যাকেজ নিয়ে প্রবেশ করা হবে উত্তম ও বুদ্ধিমানের কাজ। কেননা এতে বেশ অর্থ সাশ্রয় হবে কারন শুধু প্রবেশ ফি দিয়ে প্রবেশের পরে প্রতিটা রাইডের টিকিট আলাদা করে টিকেট কিনতে গেলে খরচ বেশি পরবে। পার্কে প্রবেশ মূল্য ও ওয়াটার ওয়ার্ল্ডের সমস্ত রাইড ব্যবহার ফি ২৫০ টাকা। ওয়াটার ওয়ার্ল্ডের রাইড ব্যবহার বাদে ৪ ফুট এর নিচে উচ্চতা সম্পন্নদের পার্কে প্রবেশ ও সব রাইড ১৫০ টাকা। ৫ফুট এর নিচে উচ্চতা সম্পন্নদের পার্কে প্রবেশ ও সব রাইড ২০০ টাকা এবং ৩ফুট এর নিচে যাদের উচ্চতা তাদের কোন ফি প্রদান করতে হয় না। এছাড়া পার্কের ভেতর প্রত্যেকটি রাইডের নিকট টিকেট কাউন্টার রয়েছে। কেউ ইচ্ছে করলে শুধু পার্কের প্রবেশ মূল্য দিয়ে প্রবেশ করার পর ইচ্ছামত রাইডগুলোতে টিকেট কেটে উঠতে পারবে। রাইডগুলোর ফি ১০-৩০ টাকার মধ্যে সীমাবদ্ধ।

নন্দন পার্ক সময়সূচি

রবিবার থেকে বৃহস্পতিবার বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত নন্দন পার্ক খোলা থাকে। আর সপ্তাহের শুক্র এবং শনিবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকে।

নন্দন পার্ক কিভাবে যাবেন

ঢাকার মিতঝিল বা গুলিস্থান থেকে বাসে যেতে সময় লাগবে প্রায় দুই ঘন্টা। হানিফ, সুপার ও আজমেরী বাস সার্ভিস যোগে নন্দন পার্কে যেতে পারবেন। আবাবিল পরিবহন মতিঝিল থেকে ছেড়ে গুলিস্থান, মগ বাজার, মহাখালি, বনানী উত্তরা, আশুলিয়া ইপিজেট হয়ে যায়। এছাড়াও  আরো কিছু পরিবহনে চরে আপনি নন্দন পার্ক যেতে পারবেন - ইতিহাস পরিবহন, ওয়েলকাম, বিআরটিসি বাস, লাল সবুজ এসি বাস, সাভার পরিবাহন, ঠিকানা, ঠিকানা এক্সপ্রেস। ব্যক্তিগত গাড়ি নিয়ে ও যেতে পারবেন। নন্দন পার্কের সামনে প্রায় ১,৫০০ গাড়ি পার্কিং এর ব্যবস্থা রয়েছে।

যোগাযোগ

নন্দন পার্ক লিমিটেড কর্পোরেট অফিস
৯ এ, সোহরাওয়ার্দী এভিনিউ, বাড়িধারা, ঢাকা-১২১২,  ফোন : ৯৮৯০২৮৩, ৯৮৯০৯২১, ৯৮৯০৯৪৯, ওয়েব সাইট : www.nondanpark . com

ভ্রমণকালে পরামর্শ

⦿ ঢাকা থেকে গেলে প্রায় দুই ঘন্টার মত সময় লাগবে তাই সকাল সকাল রওনা হতে পারেন।
⦿ নন্দন পার্ক এর বর্তমান বিভিন্ন প্যাকেজ ও অফার পেতে ভিজিট করেত পারেন: www.nondanpark.com
⦿ বাচ্চাদের ওয়েবপুল রাইড থেকে দূরে রাখাই নিরাপদ।
⦿ ভয় পেলে রাইড এ না উঠাই ভালো
⦿ পার্ক সপ্তাহের প্রতিদিনই খোলা পাবেন।
⦿ ৩ ফুটের নিচে বাচ্চাদের প্রবেশের জন্য কোন ফি লাগবে না।

আরো দেখুন

দৃষ্টি আকর্ষণ: আমাদের পর্যটন স্পট গুলো আমাদের দেশের পরিচয় বহন করে এবং এইসব পর্যটন স্পট গুলো আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন। আর ভ্রমনে গেলে কোথাও ময়লা ফেলবেন না। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।