প্রজেক্ট হিলসা | ভ্রমণকাল

প্রজেক্ট হিলসা

ইলিশের পেটের ভেতর ইলিশ ভোজ। বাংলাদেশের সবচেয়ে বড় রেস্টুরেন্ট তৈরি করা হয়েছে পদ্মার পাড়ে। এর অবস্থান মাওয়া শিমুলিয়া ফেরি ঘাটের ঠিক পাশেই, পদ্মা সেতুর একদম কাছে। এর নামকরণ করা হয়েছে বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ এর নামে ‘প্রজেক্ট হিলসা’। বলা হচ্ছে এত বড় রেস্টুরেন্ট বাংলাদেশের আর কোথাও নেই।

বাইরের দিক থেকে দেখতে গেলে রেস্টুরেন্ট টি পুরো ইলিশের মতো। এর গঠন সম্পূর্ণ মাছের মতো না হলেও এর কাঠামো তৈরি করা হয়েছে ইলিশ মাছের মতো। এর ভিতরে রয়েছে ভিন্নধর্মী বিভিন্ন আলোকসজ্জার ব্যবস্থা এবং অন্যান্য সব আধুনিক সুবিধাসমূহ। দিনের বেলায় এ রেস্টুরেন্ট সুন্দর দেখা গেলেও এর আসল সৌন্দর্য ফুটে ওঠে রাত্রিবেলা।

সেখানে ভিন্নধর্মী খাবারের ব্যবস্থা রয়েছে এবং সেখানে সবচেয়ে আইকনিক খাবার হলো ‘ইলিশ’। এই রেস্টুরেন্টে ইলিশের প্রায় ২৫ টি খাবার পাওয়া যাচ্ছে এবং অন্যান্য খাবারের মধ্যে রয়েছে চাইনিজ ও ইন্ডিয়ান ফুড। ইলিশের রেসিপিগুলোর মধ্যে রয়েছে পদ্মা পাড়ের ইলিশ, পানিখোলা ইলিশ, ভাপা ইলিশ, সরষে ইলিশ ও ইলিশ ভাজা। অন্যান্য খাবারের মধ্যে রয়েছে ডিম ভাঁজি ও ইলিশ মাছের লেজের ভর্তা। সেখানে সবচেয়ে আকর্ষণীয় খাবার হল পানিখোলা ইংলিশ, যা আমাদের ঐতিহ্য থেকে হারিয়ে যেতে বসেছিল।

এ রেস্টুরেন্টের আরেকটি আকর্ষণ হচ্ছে ওপেন কিচেন। আপনি চাইলেই মাছ বাছাই করে কিনে দিতে পারবেন। রান্নাবান্নাও হবে চোখের সামনে। ভরদুপুরে খেতে বসলে থাই গ্লাস ভেদ করে হালকা রোদের ঝিলিক পরবে ইলিশ ভর্তি প্লেটে। সন্ধ্যা নামলেই মিহি হলদে রংয়ে আলোয় ছেয়ে যাবে পুরো প্রজেক্ট। সঙ্গে ইলিশের হরেক রকম পদের স্বাদে হারিয়ে যাবেন কোন এক কল্প লোকে।

বিশাল এই রেস্টুরেন্টের নকশাও খুব সহজে সবার নজর কাড়বে। বিশেষ করে খাবারের স্বাদ, মান ও পরিবেশ নিয়ে ভোজন রসিকদের উচ্ছ্বাসের শেষ নেই। এখানে রান্না হয় কাচঘেরা পরিচ্ছন্ন কিচেনে। এই রেস্তোরাঁয় একসঙ্গে ৩৫০ জনেরও অধিক লোক একসঙ্গে বসে খাবার খেতে পারেন। আপাতত প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত রেস্তোরাঁ খোলা রাখা হয়।

রেস্টুরেন্টটিতে শিশুদের জন্য রয়েছে খেলার ব্যবস্থা। রয়েছে গাড়ি পার্কিংয়ের সুবিধাও।

এ রেস্টুরেন্টটি তৈরি করা হয়েছে মূলত আমাদের জাতীয় ঐতিহ্য কে আবার নতুন করে তুলে ধরার জন্য তাই এর নামকরণ করা হয়েছে জাতীয় মাছ ইলিশ এর নামে। এ কারণে ইতোমধ্যেই মানুষের দৃষ্টি ও আকর্ষণের কেন্দ্রবিন্দুতে রয়েছে এ রেস্টুরেন্ট টি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সাড়া ফেলেছে ‘প্রজেক্ট হিলসা’ রেস্টুরেন্টটি। সবাই যখন যাওয়ার আগ্রহ দেখাচ্ছেন, চাইলে প্রিয়জন নিয়ে আপনিও ঘুরে আসতে পারেন প্রকৃতির কাছে তাজা ইলিশের স্বাদ নিতে।

প্রজেক্ট হিলসা যোগাযোগ

ফেসবুক পেইজ: www.facebook.com/projecthilsa
ওয়েবসাইট: www.projecthilsabd.com

প্রজেক্ট হিলসা কিভাবে যাবেন

ঢাকার যাত্রাবাড়ী থেকে প্রতি ২০ মিনিট পরপর মাওয়া ঘাটের বাস পাওয়া যায়। এর যেকোনো একটি বাসে ওঠলেই নামিয়ে দেবে প্রজেক্ট হিলসাতে। ভাড়া ১০০-১৫০ টাকা। যেতে সময় লাগবে মাত্র ৪৫ মিনিট।

     প্রজেক্ট হিলসা - ভিডিও

আরো দেখুন

দৃষ্টি আকর্ষণ: আমাদের পর্যটন স্পট গুলো আমাদের দেশের পরিচয় বহন করে এবং এইসব পর্যটন স্পট গুলো আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন। আর ভ্রমনে গেলে কোথাও ময়লা ফেলবেন না। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
ভ্রমণকাল: আমাদের টিম সবসময় চেষ্টা করে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা বানান ভুল হয়ে থাকে বা ভ্রমণ স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে অথবা আপনার কোন ভ্রমণ গল্প আমাদের সাথে শেয়ার করতে চান তাহলে Comments করে জানান অথবা আমাদের কে ''আপনার মতামত'' পেজ থেকে মেইল করুন।