book fair 2022,book fair,ekushey book fair 2022,kolkata book fair 2022,chennai book fair 2022,ekushey book fair,45th chennai book fair 2022,chennai book fair 2022 address,chennai book fair,amor ekushey book fair,ymca book fair 2022,chennai book fair 2022 timings,chennai book fair 2022 location,ekushey book fair paragraph,book fair 2022;

অমর একুশে বই মেলা গত ১৫ ফেব্রুয়ারী থেকে শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেল ৩টায় তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বই মেলা উদ্বোধন করবেন। করোনা মহামারির কারণে দুই সপ্তাহ দেরিতে শুরু হচ্ছে এবারের বইমেলা। ২৮ ফেব্রুয়ারি মেলা শেষ হওয়ার কথা রয়েছে।

রাজধানীতে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে গতকাল সোমবার সংবাদ সম্মেলনে বইমেলার বিস্তারিত তথ্য জানানো হয়। বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে এতে বক্তৃতা করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংস্কৃতিসচিব মো. আবুল মনসুর, বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান হোসেন প্রমুখ।

প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘মেলা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। তবে করোনা সংক্রমণের হার কমলে মেলার সময় বাড়তে পারে। মহামারির কারণে একসময় মনে হয়েছিল এবার হয়তো মেলা করতেই পারব না।

এবছরের মত গত বছর ও করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার জন্য বাংলাদেশ সরকার কতৃক দেয়া দেশব্যাপী লকডাউনের কারনে অমর একুশে বইমেলা ১লা ফেব্রুয়ারির পরিবর্তে শুরু হয়েছিল ১৮'ই মার্চ আর শেষ হয়েছিল ১২'ই এপ্রিল। গতবার বই মেলার ব্যপ্তি ছিল ২৬দিন আর ২০২২ সালের বই মেলা চলবে মাত্র ১৪ দিন। তবে করোনা মহামারী প্রকোপ কমে গেলে বই মেলা ব্যপ্তি আরো বড়ানো হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের বইমেলার মূল প্রতিপাদ্য ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী’।

বাংলা একাডেমি সূত্রে জানা যায়, পয়লা ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরু হওয়ার রীতি থাকলেও করোনা পরিস্থিতির কারণে এবার দুই সপ্তাহ দেরিতে শুরু হচ্ছে। ছুটির দিন ছাড়া প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকবে। রাত ৮টার পর কেউ মেলায় ঢুকতে পারবে না। তবে ছুটির দিন সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। এ ছাড়া মহান একুশে ফেব্রুয়ারি মেলা শুরু হবে সকাল ৮টায়, চলবে রাত ৯টা পর্যন্ত।

বই মেলা ২০২২ এর অবকাঠামো

বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে সাত লাখ বর্গফুট জায়গায় বইমেলা অনুষ্ঠিত হবে। মেলায় মোট ৩৫টি প্যাভিলিয়নসহ একাডেমি প্রাঙ্গণে ১০২টি প্রতিষ্ঠানকে ১৪২টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩২টি প্রতিষ্ঠানকে ৬৩৪টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। গত বছর প্যাভিলিয়নগুলো উদ্যানের মধ্যমাঠে রাখা হয়েছিল। এবার তা সব প্রান্তে ছড়িয়ে দেওয়া হয়েছে। এতে বিন্যাসে পরিবর্তন ও সৌন্দর্যে নতুন মাত্রা যুক্ত করা হয়েছে। খাবারের দোকানগুলোতে আগতদের করোনার টিকা নেওয়ার কার্ড দেখানো ছাড়া খাবার পরিবেশন বা বিক্রি করা হবে না।

বই মেলা ২০২২ এর নিরাপত্তা ব্যবস্থা

নিরাপত্তা নিশ্চিত করতে বই মেলায় প্রবেশ ও বের হওয়ার পথসহ পুরো মেলার এলাকাজুড়ে তিন শতাধিক ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হয়েছে। প্রবেশ ও বের হওয়ার পথে পর্যাপ্তসংখ্যক আর্চওয়ের ব্যবস্থা করা হয়েছে। মেলার সার্বিক নিরাপত্তার দায়িত্ব পালন করবে পুলিশ, র‌্যাব, আনসার, বিজিবি ও গোয়েন্দা সংস্থাগুলো। বিশেষ দিনগুলোতে লেখক, সাংবাদিক, প্রকাশক, বাংলা একাডেমির ফেলো এবং রাষ্ট্রীয় সম্মাননাপ্রাপ্ত নাগরিকদের মেলায় প্রবেশের বিশেষ ব্যবস্থা করা হবে।

বই মেলা নিয়ে সাধারণ কিছু প্রশ্ন ও উত্তর


বই মেলা ২০২২ কবে শুরু হবে

বই মেলা ২০২২ শুরু হবে- ১৫ই ফেব্রুয়ারি ২০২২ তারিখ থেকে আর শেষ হবে ২৮ ফেব্রুয়ারি ২০২২, তবে বর্তমান করোনা প্রকোপ কিছুটা কমে গেলে বই মেলার ব্যাপ্তি বাড়ানো হতে পারে।

বই মেলা ২০২২ এর সময়সূচি

ছুটির দিন ছাড়া প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকবে। রাত ৮টার পর কেউ মেলায় ঢুকতে পারবে না। তবে ছুটির দিন সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। এ ছাড়া মহান একুশে ফেব্রুয়ারি মেলা শুরু হবে সকাল ৮টায়, চলবে রাত ৯টা পর্যন্ত।

বই মেলায় কিভাবে যাবেন

আপনি শাহবাগ, টিএসসি, রমনা আসলেই বই মেলায় যেতে পারবেন। ঢাকার যে কোন জায়গা থেকে আপনি শাহবাগের বাস পাবেন। শাহবাগ নামলেই আপনি বই মেলা দেখতে পাবেন। এছাড়া বাংলা একাডেমির প্রাঙ্গনে সল্প পরিসরে কিছু বইয়ের স্টল পাওয়া যাবে।

বই মেলায় প্রবেশ করতে কি ভ্যাক্সিন সার্টিফিকেট দেখাতে হবে

স্টল আর বই মেলা সংশ্লিষ্ট সবাইকে অবশ্যই করোনা ভ্যাক্সিনের সার্টিফিকেট সাথে রাখতে হবে। এছাড়া দর্শনার্থী এবং অন্যান্য সবাইকে মাস্ক পরিধান করে বই মেলা প্রাঙ্গনে প্রবেশ করেত হবে।

বই মেলার অফিসিয়ার ওয়েব সাইট : http://banglaacademy.gov.bd/

আরো দেখুন

বাংলাদেশ জাতীয় জাদুঘর
আহসান মঞ্জিল
লালবাগ কেল্লা