বাংলা একাডেমী,বাংলা একাডেমি,বাংলা,বাংলা একাডেমী বই মেলা ২০২২,বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার,বাংলা একাডেমী বই মেলা সোহরাওয়ার্দী উদ্যান,বাংলা একাডেমি সম্পর্কে বিস্তারিত | bangla academy history.,একাডেমী,বাংলা ব্যাকরণ, bangla academy dhaka,bangla academy,dhaka university bangla academy,bangla academi,bangla academic,bangla akademi tsc,bangla academy history,bangla academy canteen,bangla academy library,boi mela bangla academy,bangladesh shilpakala academy,bangla academy location,bangla academy book fair,book fair at bangla academy
বাংলা একাডেমি ১৯৫৫ খ্রিষ্টাব্দের ৩ ডিসেম্বর (১৭ অগ্রহায়ণ, ১৩৬২ বঙ্গাব্দ) প্রতিষ্ঠিত হয়। বাংলা ভাষা ও সাহিত্যের চর্চা, গবেষণা ও প্রচারের লক্ষ্যে তৎকালীন পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশে) এই একাডেমি প্রতিষ্ঠা করা হয়। রাষ্ট্রভাষা আন্দোলন-পরবর্তী কালের প্রেক্ষাপটে বাংলা একাডেমি প্রতিষ্ঠার দাবি ওঠে। তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন "বর্ধমান হাউজ"-এ এই একাডেমির সদর দপ্তর স্থাপিত হয়। একাডেমির "বর্ধমান হাউজে" একটি "ভাষা আন্দোলন জাদুঘর" আছে।

বাংলা একাডেমী জাদুঘর এবং আর্কাইভস

বাংলা একাডেমী ভাষা আন্দোলনের ইতিহাস, ভাষা শহীদ ভাষা সংগ্রামীদের জীবনী রচনা, ভাষা আন্দোলনের স্মৃতি সংগ্রহ ও সংরক্ষন এবং দেশের সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যাক্তিত্বদের জাতির কাছে মর্যাদার আসনে প্রতিষ্ঠা এবং প্রাচীন বাংলা সাহিত্যের দলিলপত্র, রেকর্ডসহ বাংলা বর্নমালার উৎপত্তি, বিবর্তন, প্রাচীন পুথী ইত্যাদি সংরক্ষনের জন্য ভাষা আন্দোলন জাদুঘর, জাতীয় সাহিত্য ও লেখক জাদুঘর এবং বাংলা একাডেমী আর্কাইভস স্থাপন করা হয়েছে।

ভাষা আন্দোলন জাদুঘর

২০০৯-২০১১ সালে ভাষা আন্দোলন জাদুঘর একাডেমীর ঐতিহ্যবাহী বর্ধমান হাউজের দ্বিতীয় ও তৃতীয় তলায় স্থাপন করা হয়।

জাতীয় সাহিত্য ও লেখক জাদুঘর

চিত্রভাষ্যে বাংলা সাহিত্যের উদ্ভব ও বিকাশের জন্য জাতীয় সাহিত্য ও লেখক জাদুঘর স্থাপন করা হয়।
⦿ বাংলা বর্নমালা ও তার বিবর্তিত রুপ।
⦿ বরেণ্য লেখক ও শিল্পীদের ছবি।
⦿ লেখক ও শিল্পীদের সংক্ষিপ্ত পরিচিতি-
⦿ লেখক ও শিল্পীদের ব্যাবহৃত দ্রব্যাদি।
⦿ লেখক ও শিল্পীদের প্রকাশিত গ্রন্থের প্রথম সংস্করন।

বাংলা একাডেমী আর্কাই্‌ভস

বাংলা একাডেমীর পুরনো নথি, একাডেমীতে কর্মরত বিশিষ্ট ব্যাক্তিগত নথি, বাংলা একাডেমী প্রতিষ্ঠার ইতিহাস সংক্রান্ত দলিল দস্তাবেজ একাডেমীকে প্রদত্ব গুরুত্বপূর্ণ স্মারক উপহার। গুরুত্বপূর্ন প্রকল্পের দলিল, বার্ষিক সাধারন সভার প্রতিবেদন ইত্যাদী সংরক্ষনের জন্য বাংলা একাডেমী আর্কাইভস প্রতিষ্ঠা করা হয়েছে।

উদযাপন

বাংলা একাডেমী বিভিন্ন জাতীয় ও গুরুত্বপূর্ন দিবনগুলো যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভির্যের মধ্যে পালন করে থাকে যেমন-
⦿ অমর একুশে উদযাপন
⦿ বিভিন্ন অনুষ্ঠান মালা
⦿ অমর একুশ গ্রন্থমেলা
⦿ বাংলা একাডেমীর প্রতিষ্ঠা বার্ষিকী।
⦿ পহেলা বৈশাখ (নববর্ষ উদযাপন)
⦿ অন্যান্য অনুষ্ঠানগুলো

স্মরণ সভা

সাহিত্যিক আবুল ফজলের জন্মবার্ষিকী
ডঃ মুহাম্মদ শহীদুল্লাহর জন্মবার্ষিকী
কবী গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম ও মৃত্যুবার্ষিকী
কবী কাজী নজরুল ইসলামের জন্ম ও মৃত্যুবার্ষিকী
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম ও মৃত্যুবার্ষিকী
প্রমুখ সহ জাতীয় দিবসগুলো উদযাপন করা হয়।

অমর একুশে বইমেলা

বাংলা একাডেমী প্রাঙ্গনে প্রথম বইমেলা শুরু হয় ১৯৭৮ সালে। পরবর্তীতে অমর একুশে গ্রন্থমেলা জাতীয় আবেগ ও সৃজনশীল উদ্ভাবনার সবচেয়ে বড় সাংস্কৃতিক মেলায় পরিনত হয় ১৯৮৪ সালে। বুদ্ধিজীবী, শিক্ষক, ছাত্র, গনমাধ্যম কর্মী, প্রকাশক, সাহিত্যপত্র, লিটল ম্যাগাজিনের উদ্যোক্তা গবেষনা সংস্থা ও সাংস্কৃতিক সংগঠন এবং সর্বোপরি লেখক ও পাঠকের সমাবেশ বাংলা একাডেমীর একুশের বই আয়োজন অনন্য সাধারন। বাংলাদেশে সৃজনশীল প্রকাশক সমিতি এর সহযোগীতায় বাংলা একাডেমী অমর একুশে গ্রন্থমেলার আয়োজন করে।

বই মেলায় কিভাবে যাবেন

আপনি শাহবাগ, টিএসসি, রমনা আসলেই বই মেলায় যেতে পারবেন। ঢাকার যে কোন জায়গা থেকে আপনি শাহবাগের বাস পাবেন। শাহবাগ নামলেই আপনি বই মেলা দেখতে পাবেন। এছাড়া বাংলা একাডেমির প্রাঙ্গনে সল্প পরিসরে কিছু বইয়ের স্টল পাওয়া যাবে।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২১

১টি ক্যাটাগরিতে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২১ ঘোষণা করা হয়েছে। এ বছর সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় এই পুরস্কার পাচ্ছেন ১৫ জন।
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২১ প্রাপ্তরা হলেন- আসাদ মান্নান, বিমল গুহ (কবিতা), ঝর্না রহমান, বিশ্বজিৎ চৌধুরী (কথাসাহিত্য), হোসেনউদ্দীন হোসেন (প্রবন্ধ/গবেষণা), আমিনুর রহমান, রফিক-উম-মুনীর চৌধুরী (অনুবাদ), সাধনা আহমেদ (নাটক), রফিকুর রশীদ (শিশুসাহিত্য), পান্না কায়সার (মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা), হারুন-অর-রশিদ (বঙ্গবন্ধু-বিষয়ক গবেষণা), শুভাগত চৌধুরী (বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশ বিজ্ঞান), সুফিয়া খাতুন, হায়দার আকবর খান রনো (আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনি) ও আমিনুর রহমান সুলতান (ফোকলোর)।

বাংলা একেডেমি সময়সূচি

সপ্তাহে শুক্রবার ও শনিবার বন্ধ থাকে। এছাড়া প্রতিদিন সকাল ৯.০০ থেকে বিকাল ৫.০০ পর্যন্ত বাংলা একাডেমী খোলা থাকে।

যোগাযোগ

বাংলা একাডেমী, নজরুল সড়ক, ঢাকা-১০০০।
ফোন নং: ৯৬৬০৯৩৩, ৮৬১৯৫৭৭ (মহাপরিচালক), ৮৬১৯৫৪৬, ৮৬২৮৪৪০ (পরিচালক),৮৬১৯৭১৫ (প্রধান গ্রন্থাগারিক), ৮৬১৯৩৬৪ (উপ-পরিচালক), ৮৬১৯৭৫০ (ব্যবস্থাপক), ফ্যাক্স ৮৮-০২-৯৬৬১০৮০, ওয়েব সাইট: www.banglaacademy.org.bd

আরো দেখুন