রমজান মাসে মেট্রোরেলের নতুন সময়সূচি
আসন্ন পবিত্র রমজান মাসে মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি নির্ধারণ করা হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী রমজান মাসের শেষ ১৫ দিন (১৬ রমজান থেকে ঈদের আগের দিন পর্যন্ত) মেট্রোরেল চলাচলের সময় এক ঘণ্টা বাড়ানো হবে। একই সঙ্গে প্রথম ১৫ দিনে নতুন সূচিতে চলবে মেট্রোরেল। এ সময় মেট্রো পেতে ৮ মিনিট থেকে ১২ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হবে যাত্রীদের।

রবিবার (১০ মার্চ ২০২৪) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর উপপ্রকল্প পরিচালক তরফদার মাহমুদুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রমজানের প্রথম ১৫ দিন নতুন সূচিতে চলবে মেট্রোরেল। এ সময় স্পেশাল পিক আওয়ারে (সকাল ৭টা ১০ মিনিট থেকে সাড়ে ৭টা) ১০ মিনিট পর পর মেট্রো ছাড়বে। এরপর বেলা ১১টা ৩৬ মিনিট পর্যন্ত (পিক আওয়ার) মেট্রো ছাড়বে ৮ মিনিট পরপর। দুপুর ২টা পর্যন্ত অফ পিক আওয়ারে মেট্রোর রেলের জন্য যাত্রীদের অপেক্ষা করতে হবে ১২ মিনিট। দুপুর থেকে রাত ৮টা পর্যন্ত আবারও পিক আওয়ার মেট্রোর। এ সময় ৮ মিনিট পরপর স্টেশন ছেড়ে যাবে ট্রেন।
রমজানে মেট্রোরেলের নতুন সময়সূচি

রমজানের শেষের ১৫ দিন মেট্রো চলাচলের সময় বাড়ানো হবে

রমজানের শেষের ১৫ দিন এক ঘণ্টা সময় বাড়বে মেট্রো চলাচলের। এ সময় মতিঝিল থেকে সর্বশেষ ট্রেন রাত ৯টা ৪০ মিনিটে এবং উত্তরা থেকে সর্বশেষ ট্রেন রাত ৯টা ২০ মিনিটে ছাড়বে। এই ১৫ দিনে ১০টি মেট্রো বেশি চলবে। এ সময়ে প্রতিদিন চার লাখ ৪৭ হাজার ৭৫২ জন যাত্রী যাতায়াত করতে পারবে বলে জানিয়েছে ডিএমটিসিএল।

ঈদের দিন মেট্রোরেল

এ ছাড়া ঈদ-উল-ফিতরের দিন মেট্রো চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মেট্রোরেল সাপ্তাহিক ছুটি

রমজানেও মেট্রোরেল শুক্রবার থাকবে সাপ্তাহিক বন্ধ

সংবাদ সম্মেলনে ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, ‘ট্রেনের ভেতর ও বাইরে এলইডি স্ক্রিনে ইফতারের সময়সূচি প্রদর্শিত হবে। ইফতারের সময়ের আগে-পরে ২৫০ এমএল পানির বোতল বহন করা যাবে। এক্ষেত্রে অবশ্যই পানির বোতল বিনে ফেলতে হবে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, সকল মেট্রো রেল স্টেশনে সকাল ৭টা ১৫ মিনিট থেকে রাত ৭টা ৫০ মিনিট পর্যন্ত সিঙ্গেল জার্নি টিকিট বিক্রি চলবে। এদিকে মেট্রো রেলের এমআরটি পাস ব্যবহার করে নিয়মিত পেইড জোনে সর্বোচ্চ ৬০ মিনিট অবস্থা করা গেলেও রমজান উপলক্ষে সেই সময় বাড়িয়েছে মেট্রোরেল পরিচালনাকারী ডিএমটিসিএল।

এম এ এম ছিদ্দিক বলেন, ‘রমজান মাসে যাত্রীরা ক্লান্ত থাকবেন। তাই তাদের কথা বিবেচনা করে পেইড জোনে কার্ড পাঞ্চ করে প্রবেশ করার পর থেকে ৭৫ মিনিট থাকতে পারবেন। এটি আগে ৬০ মিনিট ছিল। রমজান মাস শেষে আবার এটি ৬০ মিনিটে ফেরত আসবে।’

নারীদের জন্যে আরেকটি কোচ বাড়ানো সম্ভব কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে ছয়টি কোচ চলছে, ভবিষ্যতে আটটি কোচ চালু না হওয়া পর্যন্ত নারীদের জন্য আলাদা কোচ বাড়ানো সম্ভব না।

রমজান শেষে বাড়তি এক ঘণ্টা মেট্রো চলবে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যাত্রী চাহিদা দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।