জ্যোতি বসুর পৈতৃক বাড়ি এখন 'বারদী পর্যটন কেন্দ্র' | ভ্রমণকাল

জ্যোতি বসুর পৈতৃক বাড়ি এখন 'বারদী পর্যটন কেন্দ্র'

barodi-porjoton-kendro
ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর পৈতৃক বাড়িতে উদ্বোধন হয়ে গিয়েছে 'বারদী পর্যটন কেন্দ্র'। রোববার (২৯ জানুয়ারী ২০২৩) বিকেলে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বারদী চৌধুরীপাড়া গ্রামে এর উদ্বোধন করা হয়।

বারদী পর্যটন কেন্দ্র উদ্বোধন এর সময় প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন এবং পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন। তিনি বলেন, বারদী পর্যটন কেন্দ্রে এসে জ্যোতি বসু সম্পর্কে নানা তথ্য জানতে পারবেন দর্শনার্থীরা। তাদের সুবিধার জন্য দ্বিতলবিশিষ্ট দুইটি ভবন তৈরী করা হয়েছে। পাঠাগারেও রয়েছে জ্যোতি বসু রচিত বইপত্র। নির্দিষ্ট ফি দিলে পর্যটকদের জন্য থাকা-খাওয়ার সব ব্যবস্থা করা হবে।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আশরাফ আলী ফারুক, পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আলী কদর, পরিচালক জামিল আহমেদ, প্রকল্প পরিচালক জাকির হোসেন সিকদার, সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রেজওয়ানুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) মো. ইব্রাহিম, বারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লায়ন মাহবুবুর রহমান বাবুল এ সময় উপস্থিত ছিলেন।

২০১০ সালের ফেব্রুয়ারিতে জ্যোতি বসুর পৈতৃক ভিটায় ''বারদী পর্যটন কেন্দ্র'' নির্মাণের ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২০ সালের জানুয়ারিতে শুরু হয় নির্মাণকাজ। যা ২০২২ সালের ডিসেম্বরে শেষ হয়। প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ৩ কোটি ৮৩ লাখ ৬৬ হাজার টাকা। এ পর্যন্ত ২ কোটি ৫৩ লাখ টাকা খরচে একটি নতুন দোতলা ভবন নির্মাণ শেষ হয়েছে। এতে রাতযাপনের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষ, রেস্তোরাঁ, স্যুভেনির শপ রয়েছে। বাইরে রয়েছে পিকনিক শেড।

আরো দেখুন

দৃষ্টি আকর্ষণ: আমাদের পর্যটন স্পট গুলো আমাদের দেশের পরিচয় বহন করে এবং এইসব পর্যটন স্পট গুলো আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন। আর ভ্রমনে গেলে কোথাও ময়লা ফেলবেন না। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
ভ্রমণকাল: আমাদের টিম সবসময় চেষ্টা করে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা বানান ভুল হয়ে থাকে বা ভ্রমণ স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে অথবা আপনার কোন ভ্রমণ গল্প আমাদের সাথে শেয়ার করতে চান তাহলে Comments করে জানান অথবা আমাদের কে ''আপনার মতামত'' পেজ থেকে মেইল করুন।