sarighat-keraniganj-dhaka
ঢাকার আশে পাশে যারা আছেন ঘুরে আসতে পারেন সাটিঘাট কাশবন থেকে। শহুরে ব্যস্ততা থেকে কিছুক্ষণ অবসর সময় কাটানোর জন্য ঘুরে আসতে পারেন সারিঘাট থেকে। সবুজে ঘেরা পরিবেশ আর সাথে নৌকা ভ্রমণ। এছাড়া শরতে দিগন্ত জোড়া কাশফুলের সমারোহ তো আছেই। মন চাইলেই হারিয়ে যেতে পারবেন কাশফুলের সমুদ্রে। এখানে সবুজ শান্ত নিরিবিলি পরিবেশ যে কারো ভালো লাগবে। হারিয়ে যাবেন গ্রাম বাংলার চির চেনা প্রকৃতির মাঝে। ঢাকা থেকে দিনে যেয়ে দিনেই ঘুরে আসতে পারবেন তাই ডে ট্রিপ কিংবা বন্ধু বান্ধবদের নিয়ে আউটিং এর অন্যতম সেরা আকর্ষন এখন এই সারিঘাট।

এখানে নিরিবিলি সময় কাটাতে চাইলে জল ছবির গাঁও জায়গাটা দারুন। তাদের খাবার পরিবেশনটাও পরিবেশের সাথে মানানসই। মাটির সরা, মাটির কাপ।
চাইলে গোসল ও করতে পারেন পানি খুবই পরিস্কার। এখানে কায়াক ও ডিংগি নৌকার ব্যবস্থা আছে। কায়াকিং ৭৫ টাকা জনপ্রতি ৩০ মিনিট জন্য। আর নৌকাতে ১০/১৫ মিনিট ঘুরাবে সেক্ষেত্রে যাত্রীর সংখ্যা হিসেবে ভাড়া ১০০-১৫০ টাকা। অবশ্যই দরদাম করে নেয়াই ভালো। বিকেলের আগে এই ভাড়া, বিকেলে মানুষ বেশি থাকলে নৌকা ভাড়া বেশি চায়।

সারিঘাট এ বেড়ানো আর কায়াকিং শেষ করে চলে যেতে পারেন খুব কাছেই কাজিরগাঁও তে চাপটি, নানা রকম ভর্তা আর পরশ ভাই এর বিখ্যাত চা খাওয়ার জন্য। তবে বিখ্যাত চাপটি খাওয়ার জন্য দীর্ঘ সিরিয়াল দিয়ে অনেক সময় অপেক্ষা করা লাগতে পারে। সারিঘাট থেকে সিএনজি করে জনপ্রতি ২০ টাকা ভাড়া দিয়ে কাজিরগাঁও চাপটির দোকানে যাওয়া যাবে।

কোথায় খাবেন

সারিঘাট এলাকায় বেশ অনেকগুলো টং ঘর রয়েছে যেখানে আপনি গোল গোলা, চাপটি, পিয়াজু, আলুর চপ, ঝালমুড়ি ফুচকা খেতে পারেন। নতুন কিছু রেস্টুরেন্ট হয়েছে সেগুলোতে আপনি বারবিকিউ সহ অন্যান্য খাবার খেয়ে দেখতে পারেন।

কখন যাবেন

ছুটির দিন বাদে গেলে সকাল দশটা এগারোটা থেকে দুপুর পর্যন্ত ঘুরে আসলে ভালো কারণ বিকালে প্রচুর মানুষ ঘুরতে আসে। তখন পরিবেশটা অন্যরকম হয়ে যায়।

কিভাবে যাবেন

ঢাকার যে কোন জায়গা থেকে প্রথমে যাত্রাবাড়ী আসবেন। যাত্রাবাড়ী থেকে জুরাইন রেল গেইট আসবেন বাস বা লেগুনাতে ভাড়া ১০ টাকা। জুরাইন রেল গেইট থেকে পোস্তগলা ব্রিজের ঐপারে যাবেন ভাড়া নিবে ১০ টাকা। নামার পর পোস্তগলা ব্রিজের গোড়াতেই অটো রিস্কা অথবা সিএনজি পাবেন সারিঘাট যাবেন ভাড়া ১০ টাকা জনপ্রতি।

ঢাকার দর্শনীয় স্থান