সাউথ টাউন জামে মসজিদ | ভ্রমণকাল

সাউথ টাউন জামে মসজিদ

south-town-jame-masjid-dhaka
সাউথ টাউন জামে মসজিদ ঢাকার কাছেই কেরানীগঞ্জের সাউথ টাউন আবাসিক প্রকল্পের মধ্যে অবস্থিত। নান্দনিক গঠন আর অপূর্ব স্থাপত্যশৈলির কারণে এই মসজিদ ইতিমধ্যে মানুষর কাছে আকর্ষণীয় রূপে ধরা দিয়েছে। এই মসজিদের নান্দনিক সৌন্দর্য দেখতে মানুষ ঢাকা থেকে প্রতি সপ্তাহে কেরানীগঞ্জে ছুটে যান।

জামে মসজিদের চারপাশে দুস্তরের জানালা তৈরি করে আলো প্রবেশের ব্যবস্থা করা হয়েছে। যে কেউ দূর থেকে দেখলে মসজিদটিকে মনে করবে যেন কোনো প্রাসাদ বা জমিদার বাড়ি। অপরূপ সৌন্দর্যে ঘেরা আর চোখ ধাঁধানো ডিজাইনের মিশ্রণের ঘেরা এই মসজিদটি সবাইকে মুগ্ধ করার জন্য যথেষ্ট।

মসজিদটি নির্মাণ করতে সময় লেগেছে প্রায় দু'বছর। আধা বিঘা জমির ওপর সাউথ টাউন জামে মসজিদটি নির্মিত। চারপাশে খোলামেলা জায়গার মধ্যে মসজিদটি তার সৌন্দর্য নিয়ে দাঁড়িয়ে আছে। তবে আবাসন প্রকল্পটিতে এখনো সেভাবে জনবসতি গড়ে ওঠেনি। তাই মসজিদে মুসল্লির সংখ্যা অনেক কম। তবে মসজিদের নান্দনিকতার খবর পেয়ে অনেকেই এটি দেখতে আসেন। তারাই ওয়াক্ত হলে ফরজ নামাজ আবার অনেকেই তাহিয়্যাতুল মসজিদের (নফল নামাজ) নামাজ আদায় করেন।

চারদিকে তাকালে দেখা মিলবে বড় বড় ঘাস আর বিস্তৃত মাঠ। কিছু দূরে দেখা যায় ইটভাটা। সেখানকার শ্রমজীবীরা এই মসজিদে নামাজ পড়তে আসেন। একতলা মসজিদটিতে একসঙ্গে প্রায় সাড়ে ৬০০ লোক জামাতে নামাজ পড়তে পারেন।

মসজিদ তৈরিতে প্রায় ৫ কোটি টাকা খরচ হয়েছে। এতে প্রধান ফটক আছে তিনটি। দুই পাশে আছে আরও দুটি দরজা। চারপাশে প্রচুর জানালা তৈরি করে আলো প্রবেশের ব্যবস্থা করা হয়েছে। দুস্তরের জানালার ফাঁক গলে আসা প্রকৃতির আলোয় ভেতরে চমৎকার এক পরিবেশ তৈরি করে। জুড়িয়ে যায় চোখ। স্থপতির নন্দনিকভাবনার শৈলী ফুটে আছে গম্বুজের ভেতরের অংশেও। দিনের আলো ঢোকার ব্যবস্থা আছে সেখানেও। এর পাশেই মসজিদের ইমাম ও খাদেমদের থাকার জন্যে আলাদা একটি ভবন করা হয়েছে। সন্ধ্যার দিকে মসজিদের চারপাশের লাইটগুলো জ্বালিয়ে দেওয়া হয়, তখন আরেক নান্দনিক দৃশ্যের অবতারণা হয়।

সাউথ টাউন জামে মসজিদ কিভাবে যাবেন

রুট ১: ঢাকার গুলিস্তান থেকে বাবুবাজার সেতু পার হয়ে যেতে হবে রাজেন্দ্রপুরে। গুলিস্তান থেকে বাস পাবেন। বাবুবাজার ব্রিজ থেকে বাস ছাড়াও সিএনজিচালিত অটোরিকশা পাবেন। ঢাকা মাওয়া হাইওয়ের রাজেন্দ্রপুরের নতুন কারাগারের একটু পরে হাতের ডান দিকেই সাউথ টাউন প্রকল্প। এই আবাসন প্রকল্পের প্রধান ফটক থেকে ৮-১০ মিনিট হেঁটে ভেতরে ঢুকতেই দূর থেকে চোখে পড়বে এই সাউথ টাউন জামে মসজিদটি ।

রুট ২: ঢাকার যে কোন জায়গা থেকে প্রথমে যাত্রাবাড়ী চলে আসবেন। যাত্রাবাড়ী থেকে ৫টাকা ভাড়ায় লেগুনা বা বাসে করে নামবেন পোস্তগোলা ব্রিজ এ। পোস্তগোলা ব্রিজ পাড় হওয়ার জন্য সিএনজি আছে। ভাড়া নিবে ১০ টাকা। সিএনজি তে পোস্তগোলা ব্রিজের ওপার চলে আসার পর সেখান থেকে লেগুনা আছে। লেগুনায় কেরানীগঞ্জ সেন্ট্রাল জেল গেট এ নেমে যাবেন। ভাড়া নিবে ২৫ টাকা। তারপর সেখান থেকে ৪/৫ মিনিট হাটলেই হাতের ডানে পড়বে সাউথ টাউন আবাসিক প্রকল্প। গেটের ভিতর ঢুকে ৬-৭ মিনিট হাঁটলেই পেয়ে যাবেন অপরুপ সৌন্দর্যের মসজিদ টিকে। যে কোন এক সকালে বা বিকেলে সময় করে ঘুরে আসতে পারেন সকলে মিলে।

আরো দেখুন

দৃষ্টি আকর্ষণ: আমাদের পর্যটন স্পট গুলো আমাদের দেশের পরিচয় বহন করে এবং এইসব পর্যটন স্পট গুলো আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন। আর ভ্রমনে গেলে কোথাও ময়লা ফেলবেন না। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
ভ্রমণকাল: আমাদের টিম সবসময় চেষ্টা করে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা বানান ভুল হয়ে থাকে বা ভ্রমণ স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে অথবা আপনার কোন ভ্রমণ গল্প আমাদের সাথে শেয়ার করতে চান তাহলে Comments করে জানান অথবা আমাদের কে ''আপনার মতামত'' পেজ থেকে মেইল করুন।