লাউয়াছড়া বনে ঘুরে বেড়াচ্ছে বিশাল আকৃতির অজগর | ভ্রমণকাল

লাউয়াছড়া বনে ঘুরে বেড়াচ্ছে বিশাল আকৃতির অজগর

lawachara-national-park-pythonবাংলাদেশের বিখ্যাত বনগুলোর মধ্যে লাউয়াছড়ার বন অন্যতম। পরিচিতির দিক থেকে সুন্দরবনের পরেই লাউয়াছড়ার বনের অবস্থান। সিলেট বিভাগে মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায় এ বন অবস্থিত মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের বনে ২০ ফুটের অধিক দৈর্ঘের একটি অজগর সাপ ঘুরে বেড়ানোর দৃশ্য চোখে পড়েছে স্থানীয়দের। বিশাল আকৃতির সাপটি দেখে কয়েকজন তাদের মুঠোফোনে ভিডিও ধারণ করেন। এরপর সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। ভিডিও ফুটেজে সাপটি দেখার পর বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়।গত শুক্রবার (১১ ফেব্রুয়ারী ২০২২) সাপটিকে দেখা যায় লাউয়াছড়া বনের জানকিছড়া এলাকার চা বাগানে। অজগরটি আনুমানিক দৈর্ঘ্য ২০ ফুটের বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

গত রোববার (১৩ ফেব্রুয়ারী ২০২২) ফেসবুকে অজগর সাপের প্রায় ৩ মিনিটের একটি ভিডিও ছড়িয়ে পড়ে। ভাইরাল হওয়া সেই ভিডিওতে দেখা যায়, সাপটি চা গাছের নিচ দিয়ে ধীর গতিতে এগিয়ে যাচ্ছে। এসময় কয়েকজন অজগরটির ভিডিও চিত্র ধারণ করতে দেখা যায়।

শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রণী ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, তিনি জেলার বিভিন্ন স্থান থেকে ছোট-বড় অনেক অজগর উদ্ধার করেছেন, আবার অবমুক্তও করেছেন। কিন্তু ভিডিও চিত্রে দেখা এতবড় অজগর সাপ কোনো সময় দেখেননি। দেশের কোথাও এত বড় সাপের দেখা মিলেছে বলেও তার জানা নেই।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী বলেন, লাউয়াছড়া যে বন্যপ্রাণীর জন্য একটি ভালো জায়গা, এত বড় সাপের অস্তিত্বই তা প্রমাণ করে। এদের রক্ষা করতে লাউয়াছড়াকে নিরাপদ এবং প্রাণিবান্ধব আবাসস্থল হিসেবে আরও বেশি সচেতন হওয়া প্রয়োজন। তথ্য সূত্র: যুগান্তর

আরো দেখুন

▢ লাউয়াছড়া জাতীয় উদ্যান
দৃষ্টি আকর্ষণ: আমাদের পর্যটন স্পট গুলো আমাদের দেশের পরিচয় বহন করে এবং এইসব পর্যটন স্পট গুলো আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন। আর ভ্রমনে গেলে কোথাও ময়লা ফেলবেন না। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
ভ্রমণকাল: আমাদের টিম সবসময় চেষ্টা করে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা বানান ভুল হয়ে থাকে বা ভ্রমণ স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে অথবা আপনার কোন ভ্রমণ গল্প আমাদের সাথে শেয়ার করতে চান তাহলে Comments করে জানান অথবা আমাদের কে ''আপনার মতামত'' পেজ থেকে মেইল করুন।