তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক | ভ্রমণকাল

তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক

tamanna-world-family-park-dhaka
রাজধানী ঢাকার মিরপুর–আশুলিয়া বেড়িবাঁধ সড়কের গড়ান চটবাড়ী এলাকায় (জাতীয় চিড়িয়াখানার ও বোটানিক্যাল গার্ডেনের পিছনে/পশ্চিমে) গড়ে তোলা হয়েছে পারিবারিক বিনোদন কেন্দ্র তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক। পুরো পার্কে সবুজের সমারোহ। তুরাগ নদীর তীরে নির্মিত মনোরম এই পার্কে বিনোদনের পাশাপাশি প্রাকৃতিক দৃশ্য উপভোগ করা যায়। আড্ডাকে আরো প্রাণবন্ত করতে এখানে নির্মিত বসার ছাউনি গুলোকে বিভিন্ন বাহারি নাম দেয়া হয়েছে।

পার্কের প্রবেশ মুখেই নানান জাতের গাছগাছালি দিয়ে সুন্দর করে সাজানো নার্সারি। সেখান থেকে চাইলে গাছের চারাও সংগ্রহ করতে পারবেন। তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্কে বিভিন্ন রাইডের মধ্যে আছে রোলার কোষ্টার, মেরি গো রাউন্ড, মনোরেল, ওয়াটার প্লে গ্রাউন্ড, ওয়ান্ডার হুইল, হানিসুইং, বৈদ্যুতিক মিনি ট্রেন, সোয়ান অ্যাডভেঞ্চার, ফ্রগ হুপার, স্পেস শাটল, প্যারাট্রুপার, কিডস রাইড এবং নাগরদোলা। আরো আছে দেশি ও চাইনিজ খাবারের রেস্টুরেন্ট, ওয়াটার প্লে গ্রাউন্ড। সাঁতার কাটার জন্য ভেতরে আছে সুইমিংপুল যেখানে জনপ্রতি ঘণ্টার ২০০ টাকা খরচ করে সাতার কাটা যায়। যাঁরা শুধু সাঁতার কাটতে পার্কে প্রবেশ করবেন, তাঁদের প্রবেশমূল্যে ৫০ শতাংশ ছাড় দিচ্ছে কর্তৃপক্ষ।

তুরাগ নদীর পাড় ঘেঁষে এ পার্ক গড়ে ওঠায় এখানে তুরাগের মনোরম দৃশ্যের পাশাপাশি ফুরফুরে বাতাস ও পাওয়া যায়। নদীর ধারে বসে গল্প করে সময় কাটানোর জন্য আছে ডালিয়া, সূর্যমুখী, রজনীগন্ধা সহ বিভিন্ন বাহাড়ী নামের টং বা ছাউনির নিচে বসার ব্যবস্থা।

হৈ হুল্লোড় করে কিংবা নদীর ধারে বসে প্রকৃতির ছবি আকঁতে আকঁতে মনের অজান্তে ক্ষুধা লেগে গেলেও কোন সমস্যা নেই এখানে উদরপূর্তির জন্য আছে আধুনিক মানের রেস্তোরাঁ যেখানে সকাল ও বিকালের নাস্তার সাথে দুপুরের খাবারও পাওয়া যায়।

প্রবেশ ফি ও রাইড খরচ

তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্কে জনপ্রতি প্রবেশ টিকেটের মূল্য ৬০ টাকা। সুইমিং এন্ড ওয়াটার প্লে-গ্রাউন্ড টিকেট ৪০০ টাকা, রোলার কোষ্টার ১০০ টাকা, কিডস জোন ১০০ টাকা। এছাড়া অন্যান্য প্রতিটি রাইডে চড়তে জনপ্রতি ৫০ থেকে ৮০ টাকা লাগবে।

কিভাবে যাবেন

ঢাকার যেকোন জায়গা থেকে মিরপুর ১ নম্বর বাসস্ট্যান্ড কিংবা মাজার রোড নেমে রিকশায় চড়ে তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্কে যেতে পারবেন। পার্কের উদ্দেশে বেড়িবাঁধ সড়ক ধরে রিকশা এগোতে থাকলে নদীর ধারের পরিবেশ বেশ উপভোগ্য। আর গাবতলী বাসস্ট্যান্ড থেকে লেগুনায় চড়ে নেভারল্যান্ড যেতে ১৫ মিনিটের মত সময় লাগে। ভাড়া ১৫ থেকে ২০ টাকা (যদিও দূরত্ব হারে ভাড়া বেশি)।


অথবা জাতীয় চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেন ভ্রমন শেষে বোটানিক্যাল গার্ডেনের পশ্চিমে/ পিছনের দিকে বাহির হবার রাস্তা দিয়ে বেড়িবাঁধ গিয়ে যে কাউকে জিজ্ঞাসা করলেই তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক দেখিয়ে দিবে।

কোথায় খাবেন

তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্কের ভেতরের রেস্তোরাঁয় চটপটি, নুডলস থেকে শুরু করে কাবাব, লুচি, ফ্রাইড রাইস, চিকেন ফ্রাইসহ নানান পদের খাবার পাওয়া যায়। খরচ পড়বে জনপ্রতি ৬০ থেকে ৩০০ টাকা। এখানে সকাল, দুপুর ও বিকালের নাস্তা সহ স্কুলের বাচ্চাদের খাবারের জন্য বিভিন্ন প্যাকেজ চালু আছে। এ ছাড়াও পিকনিক, জন্মদিনসহ যেকোনো অনুষ্ঠানে এই পার্ক ভাড়া নেওয়া যায়। অনুষ্ঠানের অতিথিদের জন্য বিভিন্ন মূল্যের প্যাকেজ খাওয়ার ব্যবস্থা আছে।

ভ্রমণকালে পরামর্শ

বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা এবং বোটানিক্যাল গার্ডেন ঘুরতে আসলে আপনার ভ্রমণ তালিকায় অনায়াসে তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক যুক্ত করে নিতে পারেন। বোটানিক্যাল গার্ডেনের পশ্চিম দিকে অবস্থিত পিছনের রাস্তা দিয়ে বের হয়ে মিরপুর বেড়িবাঁধ এসে যেকোন পথচারীকে জিজ্ঞাস করলেই তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক যাওয়ার পথ বলে দেবে।


যোগাযোগ

পার্ক অফিস: ১০, গড়ান চটবাড়ী, বেড়ীবাঁধ রোড (বোটানিক্যাল গার্ডেনের পশ্চিম পার্শ্বে), শাহআলী, মিরপুর-১, ঢাকা। মোবাইল: 01770-624553, 01770-624556, 01770-624557, ওয়েবসাইট: www.fb.com/tamannaparkdhaka

আরো দেখুন

দৃষ্টি আকর্ষণ: আমাদের পর্যটন স্পট গুলো আমাদের দেশের পরিচয় বহন করে এবং এইসব পর্যটন স্পট গুলো আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন। আর ভ্রমনে গেলে কোথাও ময়লা ফেলবেন না। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
ভ্রমণকাল: আমাদের টিম সবসময় চেষ্টা করে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা বানান ভুল হয়ে থাকে বা ভ্রমণ স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে অথবা আপনার কোন ভ্রমণ গল্প আমাদের সাথে শেয়ার করতে চান তাহলে Comments করে জানান অথবা আমাদের কে ''আপনার মতামত'' পেজ থেকে মেইল করুন।