baliapara-jamidar-bari
বালিয়াপাড়া জমিদার বাড়ি টি বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলার ব্রাহ্মণদি ইউনিয়নের বালিয়াপাড়া গ্রামের মূল সড়কের ঠিক উত্তর পাশে অবস্থিত। গ্রামের নামেই জমিদার বাড়িটির পরিচিতি। তবে স্থানীয় লোকজন আঞ্চলিক ভাষায় বাইল্যাপাড়া জমিদার বাড়ি বলে।

বালিয়াপাড়া জমিদার বাড়ির ইতিহাস

বালিয়াপাড়া জমিদার বাড়িটির ইতিহাস শত বছরের পুরনো। এই বাড়ির প্রতিষ্ঠাতা ছিলেন মুকুন্দ মুরালী। যতদূর জানা যায় ১৯০০ সালের আগে মুকুন্দ মুরালী প্রথম জীবনে জমিদার কিশোরী পোদ্দারের খাজাঞ্চি (খাজনা আদায়কারী) ছিলেন। পরে তিনি ঢাকা- নারায়ণগঞ্জসহ বিভিন্ন অঞ্চলে ব্যবসা শুরু করেন। একসময় তিনি একজন সফল ধনী ব্যবসায়ী হয়ে উঠেন। পরবর্তীতে মুকুন্দ মুরালী ব্রিটিশদের কাছ থেকে জমিদারী কিনেন।

ধারনা করা হয় ১৯০০ শতকের দিকে জমিদার মুকুন্দ মুরালী এই বালিয়াপাড়া জমিদার বাড়ি নির্মাণ করেন। ঐতিহ্যবাহী এই জমিদার বাড়িটি অনুপম স্থাপত্যশৈলীর চোখে লেগে থাকার মতো। জমিদার বাড়িটির বেশ বড় একটি জায়গা জুড়ে নির্মাণ করা হয়েছে ছিলো। সামনের মূল তিন তলা এল প্যাটার্ণের বাড়িটির পিছনে আরো একটি দোতালা ভবন ছিলো।

জমিদার মুকুন্দ মুরালী ছিলেন খুবই ভালো মানুষ ও প্রজাবৎসল জমিদার। অন্যান্য জমিদারদের মত তিনি প্রজাদের অত্যাচার নিপীড়ন করতেন না। ১৯৪৭ সালের দেশ বিভাগের পরপরই মুকুন্দ মুরালীর জমিদারীর সমাপ্তি ঘটে। তিনি তার জমিদারীর সকল সম্পত্তি বিক্রি করে দিয়ে স্বপরিবারে ভারতে চলে যান।

কিন্তু তার এক মেয়েকে নারায়ণগঞ্জে বিয়ে দেওয়ার কারণে বালিয়াপাড়ার জমিদারবাড়িটি তিনি বিক্রি করেননি। জানা যায় ১৯৬৫ সাল পর্যন্ত মুকুন্দ মুরালী ও তার পরিবাবের লোকজন মাঝে মধ্যে বালিয়াপাড়ায় এসে এই বাড়িটিতে থাকতেন।

১৯৬৫ সালের পরে এক প্রচন্ড ঘুর্নিঝড়ে বালিয়াপাড়া হাইস্কুলটির টিনসেড ঘর ভেঙ্গে গেলে এলাকাবাসী জমিদার মুকুন্দ মুরালী কাছে স্কুলটি চালু করার জন্য অনুরোধ করলে মুকুন্দ মুরালী জমিদার বাড়িটিতেই স্কুল চালু করার প্রস্তাব দেন। ১৯৬৬ সালে জমিদার মুকুন্দ মুরালী পাঁচ হাজার টাকা দলিল মূলে বালিয়াপাড়া হাইস্কুল পরিচালনা কমিটির কাছে জমিদার বাড়িটি লীজ প্রদান করেন। বর্তমাণে বাড়িটি কাদের আন্ডারে আছে আমার জানা নেই। তবে জমিদারদের কেউ এখানে থাকে না এটি নিশ্চিত।

বর্তমানে বালিয়াপাড়া জমিদার বাড়ি অযত্ন ও অবহেলায় পড়ে আছে। মূল বাড়ির অনেকটাই এখন ধ্বংসের মুখে। অনেকটা অংশ শ্যাওলায় ঢাকা পড়েছে, দালানের গায়ে গজিয়েছে বট-পাকুরের ঝোপ। বেশ কয়েক বছর আগে ভূমিকম্পে মূল দালানের বাম পাশের দোতলার ছাদ ভেঙে পড়ে।

তখন থেকে এটি পরিত্যক্ত হয়ে এখন বসবাসের অযোগ্য হয়ে পরেছে। বাড়ির বাম দিকের অংশ এবং পিছনের অংশে নানা ধরনের গাছ-গাছালি ঝোপ-ঝাড়ে প্রায় জঙ্গলে পরিণত হয়েছে। ঐতিহ্যের স্মৃতি বুকে নিয়ে লাল ইট ও চুন সুরকির মিশ্রণে তৈরি বাড়িটি এখনো কালের স্বাক্ষী হয়ে কোনো রকমর টিকে আছে সত্যি তবে এখনই সংরক্ষণ করতে না পারলে আর কয়েক বছর পরে হয়তো বিশাল এই জমিদার বাড়িটির অস্তিত্ব বিলীন হয়ে যাবে।

অবস্থান
বালিয়াপাড়া, আড়াইহাজার, নারায়ণগঞ্জ, বাংলাদেশ।

বালিয়াপাড়া জমিদার বাড়ি কিভাবে যাবেন

ঢাকার গুলিস্থান থেকে ডেমরা সুলতানা কামাল ব্রীজ হয়ে যেতে হবে গাউছিয়া (ভুলতা) মোড়, গুলিস্থান সার্জন পুলিশ আহাদ বক্স থেকে গ্লোরী পরিবহন পাবেন ভাড়া নিবে ৪০ টাকা। গাউছিয়া মোড়ে নেমে অটোতে করে যেতে হবে বালিয়াপাড়া বাজারে। অটো জন প্রতি ১০ টাকা নিবে। বালিয়াপাড়া বাজারের পূর্ব পাশেই রয়েছে দৃষ্টি নন্দন এই জমিদার বাড়িটি।

ভ্রমণকালে পরামর্শ

বালিয়াপাড়া জমিদার বাড়িটি প্রায় ১০০ বছরের অধিক পুরোনো, বাড়ির ছাদ কোনমতে টিকে আছে, বাড়িটির ছাদে উঠাযায় তবে না উঠাই ভালো।

আশেপাশের দর্শনীয় স্থান

বালিয়াপাড়া জমিদার বাড়ির খুব কাছেই রয়েছে-