শীতকালে পাহাড় ভ্রমণে যে বিষয়গুলো মনে রাখবেন | ভ্রমণকাল

শীতকালে পাহাড় ভ্রমণে যে বিষয়গুলো মনে রাখবেন

hiking-in-the-mountains-in-winter
আমরা সবাই ভ্রমণপ্রিয় মানুষ। শীতকালে আমাদের মধ্যে ভ্রমণে যাওয়ার প্রবণতা বেশি থাকে। অনেকেই মনে করেন শীতকাল ভ্রমণের উপযুক্ত সময়। শীতকালীন ছুটিতে লম্বা সফরে বেরিয়ে পড়া যায় সহজেই। বিশেষ করে সাজেক যাওয়ার প্ল্যান এখন সবার মনেই। তাই সবাই সুযোগ পেলেই এই সুন্দর জায়গায় ছুটে আসেন। এ ছাড়া নীলগিরি, নীলাচল, সীতাকুণ্ডুর চন্দ্রনাথ পাহাড় তো রয়েছেই। সব পাহাড়ি পর্যটনকেন্দ্রেই এখন ভ্রমণপ্রেমীদের ভিড়।

পাহাড়ের সৌন্দর্য ব্যাখ্যা করা কঠিন। পাহাড়ের চূড়ায় দাঁড়িয়ে মেঘ হাতে নেওয়ার সৌভাগ্য অনেকেরই হয় না। তাই এই অনুভূতি কতটা সুখকর, তা বলার অপেক্ষা রাখে না। বিভিন্ন শারীরিক সমস্যা বা উচ্চতার ভয়ে অনেকেই পাহাড়ে উঠতে পারেন না। তবে তারা ইচ্ছা করলে নীলগিরি-নীলাচল ঘুরে আসতে পারেন।

শীতকালে পাহাড় ভ্রমণে যে বিষয়গুলো মনে রাখবেন

শীতকালে পাহাড়ে ঘুরতে যাওয়ার সময় আপনাকে কিছু জিনিস মনে রাখতে হবে। যাতে আপনার ভ্রমণ আরো আনন্দদায়ক এবং নিরাপদ করে তোলে। তাহলে জেনে নিন সে বিষয়গুলো সম্পর্কে-

১. শীতকালে পাহাড়ে ঘুরতে যাওয়ার আগে অবশ্যই ব্যাগ নিয়ে ভাবুন। প্রয়োজনের অতিরিক্ত পোশাক বা জিনিসপত্র নেয়া যাবে না। ব্যাগ ভারি হলে পাহাড়ে উঠতে আপনার কষ্ট হবে ।

২. হাইকিংয়ের জন্য আপনাকে অবশ্যই পাতলা কাপড় আনতে হবে। এতে ব্যাগের ওজন কমবে। সম্ভব হলে হাতে একটি শীতের কাপড় রাখা ভাল। তবে পাহাড়ে যদিও ঠান্ডা একটু বেশি। তবে পাহাড়ে উঠার সময় আপনার খুব গরম লাগবে।

৩. জুতা বিশেষ মনোযোগ দেওয়া উচিত. পাহাড়ে যেকোনো সময় স্লিপ কাটতে পারে। সেজন্য অবশ্যই পাহাড়ে ওঠার জন্য ''কেডস'' পড়া উচিত হবে।

৪. শীতকালে রোদে উপভোগের হলেও এটি শরীরের জন্য বেশ ক্ষতিকর। এই সময়ে, শরীরে বেশি সানট্যান দেখা দেয়। এ জন্য অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

৫. ভ্রমণের সময় নিয়ের প্রায়োজনীয় প্রসাধন সামগ্রী যেমন সাবান, শ্যাম্পু, টুথপেস্ট, ব্রাশ, চিরুনি, পেট্রোলিয়াম জেলি, ময়েশ্চারাইজার ইত্যাদি আনতে ভুলবেন না।

৬. ভ্রমণের সময়, অনুগ্রহ করে পাওয়ার ব্যাঙ্ক, ফ্ল্যাশলাইট, মোবাইল ফোন চার্জার ইত্যাদি সঙ্গে রাখুন।

৭. হালকা শুকনো খাবার সাথে রাখুন। পানির বোতল রাখুন। আপনি যদি চা প্রেমী হয়ে থাকেন তবে সাথে একটি ছোট ফ্ল্যাক্সও রাখতে পারেন।

৮. আপনার প্রয়োজনীয় ওষুধ সাথে রাখুন।

৯. পাহাড়ে কোন টেলিফোন বা মোবাইল নেটওয়ার্ক নেই। এ জন্য নেটওয়ার্ক পায় এমন সিম সঙ্গে রাখতে পারেন।

১০. মহামারী চলাকালীন আপনার সাথে মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার সাথে রাখুন। ব্যক্তিগত সুরক্ষা বজায় রাখুন।

শীতকালে পাহাড় ভ্রমণে যাবার আগে এ বিষয়গুলো মনে রাখলে আপনার ভ্রমণ হবে আরো সহজ ও সাচ্ছোন্দময়।
দৃষ্টি আকর্ষণ: আমাদের পর্যটন স্পট গুলো আমাদের দেশের পরিচয় বহন করে এবং এইসব পর্যটন স্পট গুলো আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন। আর ভ্রমনে গেলে কোথাও ময়লা ফেলবেন না। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
ভ্রমণকাল: আমাদের টিম সবসময় চেষ্টা করে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা বানান ভুল হয়ে থাকে বা ভ্রমণ স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে অথবা আপনার কোন ভ্রমণ গল্প আমাদের সাথে শেয়ার করতে চান তাহলে Comments করে জানান অথবা আমাদের কে ''আপনার মতামত'' পেজ থেকে মেইল করুন।