ধার্মিক পাড়া (মিনি কক্সবাজার) | ভ্রমণকাল

ধার্মিক পাড়া (মিনি কক্সবাজার)

dharmik-para-mini-coxbazar
রাজধানীতে নগরবাসীর বিনোদনের সুযোগ নেই বললেই চলে। ঈদ বা কোনো বিশেষ দিনে পরিবার-পরিজন নিয়ে মানুষ একটু আনন্দ উদযাপনের অনুষঙ্গ খোঁজে। বিনোদন পিয়াসী এমন হাজার হাজার মানুষের মেলা বসেছে যেন রাজধানীর ডেমরার কোনাপাড়া-মানিকদিয়া সড়কে ধার্মিক পাড়া (মিনি কক্সবাজার)

ডেমরার ঢাকা-সিলেট মহাসড়কের কোনাপাড়া বাসস্ট্যান্ড থেকে সোজা উত্তর দিকে সবুজবাগের মানিকদিয়ার দিকে চলে গেছে সড়কটি। প্রায় তিন কিলোমিটার এ সড়কের দুপাশে জলাশয় ও ধানক্ষেত। এর ফাঁকে ফাঁকেই গড়ে উঠেছে ছোট ছোট বিনোদন স্পট।

কোনাপাড়া বাস্ট্যান্ড থেকে উত্তর দিকে সামনে যেতেই সরু সড়কের দুপাশে মানুষের সারি। কিছুদূর যেতেই আমিন মোহাম্মদ গ্রুপের আবাসন প্রকল্প এলাকায় গড়ে উঠেছে ‘মিনি কক্সবাজার’। বালি ফেলে বিস্তীর্ণ জলাশয় অনেকটা ভরাট করা হয়েছে। বালি-পানিতে মিলে কক্সবাজার সৈকতের আবহ এসেছে সেখানে।

বেশ কয়েক বছর আগেও এখানে ধান চাষ হতো আর বর্ষার দিনে মাছ চাষ, আর বর্তমান সময়ে চারোদিকে বালু ফেলে ভরাট করায় বিস্তৃন বালুময় প্রান্তর সৃষ্টি হয়েছে। সেই বালুময় প্রান্তর হাজার হাজার মানুষের পদচারণায় মুখর। আশপাশের এলাকাগুলো থেকে মানুষ পরিবার নিয়ে এসেছেন এখানে কিছুটা সময় একটু মুক্ত বাতাসে শ্বাস নিতে।

যদিও আশেপাশে কোথাও ঘোরার মতো তেমন জায়গা নেই। আর ঢাকার খুব কাছে হওয়ায় প্রচুর লোকের সমাগম হয় এই ধার্মিক পাড়া (মিনি কক্সবাজারে)। সপ্তাহের বন্ধের দিন গুলোতে এখানে প্রচুল লোকজন আসে ঘুরতে। আপনি ও পরিবার পরিজন নিয়ে একটা বিকেল কাটিয়ে যেতে পারেন।

এখানে নাগরদোলা-দোলনাসহ আরও বিভিন্ন ধরনের রাইড রয়েছে। এর বিপরীত পাশে পানির উপর বাঁশ দিয়ে তৈরি করা হয়েছে গ্রিন প্যালেস রেস্টুরেন্ট। এখানে নৌকায় ওঠারও ব্যবস্থা আছে। এ সড়ক ধরে মানিকদিয়ার দিকে গেলে ধার্মিক পাড়ায় রয়েছে শুভ ফ্যান্টাসি টয় ওয়ার্ল্ড। সামনে গিয়ে দেখা গেলো সড়কের পাশে খোলা জায়গা ঘিরে আরও কিছু রাইড স্থাপন করা হয়েছে। রয়েছে ছোট ছোট রেস্টুরেন্টও। সেগুলো ঘিরে মানুষের ভিড় সব সময়ই থাকে। তরুণ-তরুণীদের ভিড়ও সেখানে চোখে পড়ার মতো, রয়েছে শিশুরাও।

ধার্মিক পাড়া কিভাবে যাবেন

রুট-১ঃ রাজধানী ঢাকার সায়েদাবাদ, গুলিস্থান অথবা যাত্রাবাড়ি থেকে মেঘলা, গ্লোরী, আসিয়ান পরিবহন অথবা নরসিংদী ভৈরবগামী যে কোন বাসে চেপে কোনাপারা বাস্ট্যান্ড এ নেমে যাবেন বাস ভাড়া নিবে জনপ্রতি ২৫ টাকা করে। অটো রিক্সা বা হেটেই যেতে পারবেন ধার্মিক পাড়া। (কোনাপাড়া উত্তর পাশেই ধার্মিক পাড়ার অবস্থান।)

যাত্রাবাড়ি থেকে গেলে - লেগুনায় চড়ে যতে পারবেন কোনাপাড়া বাসস্টান্ড ভাড়া নিবে ১০ টাকা, এর পর পায়ে হেটে বা অটোতে করে ধার্মিক পাড়া।

রুট-২ঃ এয়ারপোট, কুড়িল বিশ্বরোড, অথবা রামপুরা থেকে আসতে হলে, আপনাকে উঠতে হবে রাজধানী, অছিম, স্বাধীন, অথবা আসমানি পরিবহনে, এসে নামবেন ডেমরা স্টাফকোয়াটার। ডেমরা স্টাফকোয়াটার থেকে ৫ টাকা লেগুনা বাড়ায় আসতে হবে কোনাপাড়া বাসস্ট্যান্ড এ । কোনাপাড়া বাসস্ট্যান্ড এর উত্তর পাশেই ধার্মিক পাড়া (মিনি কক্সবাজার)

রুট-৩ঃ ঢাকার খিলগাও, শেখেরজায়গা, সবুজবাগ, বাইকদা, মানিকদা, হয়ে ও আসতে পারবেন এই ধার্মিক পাড়া।

কোথায় খাবেন

খাবারে জন্য এখানে রয়েছে গ্রিন প্যালেস রেস্টুরেন্ট। এই রেস্টুরেন্ট এ ভালমানের খাবার পরিবেশন করা হয়। এছাড়াও দুপুর বা সন্ধ্যায় খাবারে জন্য যেতে পারেন কোনাপাড়া বাসস্ট্যান্ড দক্ষিনপাশে, সেখানে রয়েছে কোনাপাড়া বাজার, কোনাপাড়া বাজারের আশেপাশে বেশ কয়েকটি মোটমুটি মানের খাবার হোটেল রয়েছে।

ধার্মিকপাড়া আশেপাশের দর্শনীয় স্থান

ধার্মিক পাড়ার কাছেই রয়েছে আমুলিয়া মডেল টাউন, ধার্মিক পাড়া থেকে অটোতে করে যাতে পারবেন আমুলিয়া মডেল টাউন। এছাড় ও ডেমরা তারাবো ব্রীজ (সুলতানা কামাল সেতু) নিচ থেকে ও ঘুরে আসতে পারেন, বালু নদী আর শীতলক্ষ্য নদী এই দুই নদীর মোহনার ঠান্ডা হিমেল হাওয়া আপনার ভালো সময় কাটবে। ধার্মিক পাড়া থেকে লেগুনায় সুলতানা কামাল সেতু গেলে ভাড়া পরবে ৫ টাকা।

দৃষ্টি আকর্ষণ: আমাদের পর্যটন স্পট গুলো আমাদের দেশের পরিচয় বহন করে এবং এইসব পর্যটন স্পট গুলো আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন। আর ভ্রমনে গেলে কোথাও ময়লা ফেলবেন না। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
ভ্রমণকাল: আমাদের টিম সবসময় চেষ্টা করে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা বানান ভুল হয়ে থাকে বা ভ্রমণ স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে অথবা আপনার কোন ভ্রমণ গল্প আমাদের সাথে শেয়ার করতে চান তাহলে Comments করে জানান অথবা আমাদের কে ''আপনার মতামত'' পেজ থেকে মেইল করুন।