তারা মসজিদ | ভ্রমণকাল

তারা মসজিদ

Tara mosjid, Tara Musjid, Vromonkal, vromon guide, তারা মসজিদ
পুরান ঢাকার আর্মানিটোলার আবুল খয়রাত রোডে অবস্থিত বিখ্যাত মসজদি তারা মসজিদ (Tara-masjid)। ঐতিহাসিক তারা মসজিদ প্রত্নতত্ত্ব নিদর্শনের এক অন্যতম স্থাপনা। মসজিদের গায়ে রয়েছে চাকচিক্যময় শত শত ছোট বড় তারার অলঙ্গরণ। সাদা সিমেন্টের উপর চিনামাটির তারকাকৃতি টুকরো বসিয়ে আকর্ষণীয় মোজাইক সজ্জিত করা হয়েছে এই মসজিদটি। মসজিদের গায়ে কোন শিলালিপি না থাকায় মসজিদটির সঠিক নির্মাণকাল সম্পর্কে তথ্য পাওয়া যায়নি। তবে ধরণা করা হয় ১৮ শতকের প্রথম দিকে তৎকালীন ঢাকার জমিদার মির্জা গোলাম পীর তারা মসজিদ নির্মাণ করেন। মোঘল স্থাপত্যশৈলীতে নির্মিত মসজিদটি স্থানীয় লোকজনের কাছে সিতারা মসজিদ বা মির্জা গোলাম পীরের মসজদি নামে পরিচিত।

মসজিদের সাজসজ্জার ক্ষেত্রে আরবি ক্যালিগ্রাফি ব্যবহৃত হয়েছে। নির্মাণকালে মসজিদের দৈর্ঘ্য ও প্রস্থ ছিল যথাক্রমে ৩৩ ও ১২ ফুট, আয়তার মসজিদের ছাদে স্থাপন করা হয় নীল রঙ্গের তারা খচিত সাদা বৃত্তাকার ৩টি গম্বুজ। মসজিদের চার কোনে চারটি মিনার রয়েছে। সাদা মার্বেলের গম্বুজগুলিতে শত শত নীল তারার নকশা তৈরি করা হয়েছে। যে কারণে এই মসজিদটিকে তারা মসজিদ বলা হয়। মসজিদের ভেতরে প্রবেশের জন্য পূর্ব দিকে ৩টি, উত্তর এবং দক্ষিণ দিকে ১টি করে দরজা রয়েছে।

আলী জান বেপারী নামে স্থানীয় এক ব্যবসায়ী ১৯২৬ সালে মসজিদটির সংস্কার কাজ শুরু করেন। সে সময় মসজিদরটির পূর্বদিকে সম্প্রসারণ করে বারান্দা তৈরী করা করেন এবং জাপানীজ এবং ইংলিশ চীনামাটির টাইলস যুক্ত করা হয়। ৩য় ধাপে ১৯৮৭ সালে মসজিদ আবার সংস্কার করা হয়। মসজিদের ছাদে আরো দুইটি গম্বুজ স্থাপন করা হয়েছে। সম্প্রসারিত মসজিদটির বর্তমান দৈর্ঘ্য ৭০ ফুট ও প্রস্থ ২৬ ফুট।

বর্তমানে এই মসজিদটিকে পরিচালনা করছেন আরমানিটোলা এলাকার স্থানীয় বাসিন্দাদের দ্বারা গঠিত কমিটি। মসজিদের পরিচালনা পর্ষদের সভাপতি ও নিয়ন্ত্রক হিসেবে দায়িত্ব পালন করছেন ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক। বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত কাগজের বর্তমান একশো টাকার গায়েও তারা মসজিদকে তুলে ধরা হয়েছে।

তারা মসজিদ কিভাবে যাবেন

ঢাকার শহরের যে কোন জায়গা থেকে পুরান ঢাকার চানখারপুল এলাকায় এসে রিক্সা দিয়ে খুব সহজেই তারা মসজিদ যেতে পারবেন।চানখারপুল থেকে তারা মসজিদ যেতে ভাড়া পরবে ৩০ টাকা।

তারা মসজিদের আশেপাশে দর্শনীয় স্থান

রোজ গার্ডেন
বড়কাটরা
ছোট কাটরা
▢ জাতীয় শহীদ মিনার
▢ মেডিক্যাল কলেজ
▢ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল
▢ দোয়েল চত্তর
▢ সরোয়ার্দী উদ্যান
▢ চারুকলা ইনিস্টিটিউট
▢ টিএসসি

ভ্রমনকালে পরামর্শ

▢ তারা মসজিদে দিনের যে সময়টাতে যান না কেন, নামাজের সময় হলে আগে নামাজ পরে নিন।
▢ মসজিদের ভিতরে ছবি তোলা থেকে বিরত থাকুন।
▢ পরিবেশে ও জীববৈচিত্রের ক্ষতি হয় দয়া করে এমন কিছু করবেন না।

তারা মসজিদ সম্পর্কে প্রশ্ন ও উত্তর

তারা মসজিদ কে নির্মাণ করেন?
উত্তর : মির্জা আহমেদ খান।

তারা মসজিদ কোথায় অবস্থিত?
উত্তর: পুরানো ঢাকার আর্মেনিটোলায় আবুল খয়রাত রোডে অবস্থিত।

তারা মসজিদ কিভাবে যাব?
ঢাকার শহরের যে কোন জায়গা থেকে পুরান ঢাকার চানখারপুল এলাকায় এসে রিক্সা দিয়ে খুব সহজেই তারা মসজিদ যেতে পারবেন।চানখারপুল থেকে তারা মসজিদ যেতে ভাড়া পরবে ৩০ টাকা।

দৃষ্টি আকর্ষণ: আমাদের পর্যটন স্পট গুলো আমাদের দেশের পরিচয় বহন করে এবং এইসব পর্যটন স্পট গুলো আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন। আর ভ্রমনে গেলে কোথাও ময়লা ফেলবেন না। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
ভ্রমণকাল: আমাদের টিম সবসময় চেষ্টা করে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা বানান ভুল হয়ে থাকে বা ভ্রমণ স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে অথবা আপনার কোন ভ্রমণ গল্প আমাদের সাথে শেয়ার করতে চান তাহলে Comments করে জানান অথবা আমাদের কে ''আপনার মতামত'' পেজ থেকে মেইল করুন।